আন্তর্জাতিকলিড নিউজজাতীয়

২৬ দিনে রেমিটেন্স এসেছে ১৪ হাজার ৭৩০ কোটি টাকা

অনলাইন ডেস্কঃ

মে মাসের ২৬ দিনে প্রবাসীরা দেশে ১৬৫ কোটি ৫০ লাখ (১.৬৫ বিলিয়ন) ডলার রেমিটেন্স পাঠিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ১৪ হাজার ৭৩০ কোটি টাকা।

প্রবাসীরা যদি এই হারে রেমিটেন্স পাঠাতে থাকে, তাহলে এই খাতে আবারও সুদিন ফিরবে বলে আশা করছেন ব্যাংকাররা। অর্থ মন্ত্রণালয় থেকেও এমন আভাস পাওয়া গেছে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরজুড়ে ঋণাত্মক প্রবৃদ্ধিতে থাকা প্রবাসী আয় বা রেমিটেন্স নতুন অর্থবছরে ১৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হবে।

মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়, ‘করোনা-পরবর্তী সময়ে দেশ থেকে প্রায় সাড়ে ৫ লাখ শ্রমিক নতুন করে বিদেশে যাওয়ায় তাদের কাছ থেকে বাড়তি এই পরিমাণ রেমিটেন্স পাওয়া যাবে।’

করোনাকালে রেমিটেন্সে কিছুটা ভাটা পড়ে। তবে গত ডিসেম্বর ও জানুয়ারিতে রেমিটেন্সে কিছুটা উল্লম্ফন দেখা যায়। কিন্ত মাস না ঘুরতেই ফেব্রুয়ারিতে এটি ফের হোঁচট খায়। সে মাসে ১৪৯ কোটি ৬০ লাখ ডলার পাঠিয়েছিলেন প্রবাসীরা। আর মার্চ মাসে এসেছিল ১৮৬ কোটি ডলার।

সবশেষ এপ্রিলে ২০০ কোটি ৯৫ লাখ ডলার, যা গত বছরের এপ্রিল মাসের প্রায় সমান। ২০২১ সালের এপ্রিলে এসেছিল ২০৬ কোটি ৭৬ লাখ ডলার।

আর গত ডিসেম্বর ও জানুয়ারিতে এসেছিল যথাক্রমে ১৬৩ কোটি ৬ লাখ ও ১৭০ কোটি ৪৫ লাখ ডলার। ফেব্রুয়ারি মাস ২৮ দিন হওয়ায় ওই মাসে রেমিটেন্স প্রবাহ কমেছিল বলে জানায় ব্যাংকগুলো।

তবে মার্চ মাসে ফেব্রুয়ারির তুলনায় ২৪ দশমিক ৪৫ শতাংশ বেশি রেমিটেন্স পাঠায় প্রবাসী যোদ্ধারা।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, মে মাসের ২৬ দিনে যে রেমিটেন্স এসেছে, তার মধ্যে রাষ্ট্রায়ত্ত ছয় বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে এসেছে ২৪ কোটি ২৩ লাখ ডলার। বিশেষায়িত কৃষি ব্যাংকের মাধ্যমে এসেছে ২ কোটি ২৮ লাখ ডলার। ৪২টি বেসরকারি ব্যাংকের মাধ্যমে এসেছে ১৩৮ কোটি ১৯ লাখ ডলার। আর পাঁচটি বিদেশি ব্যাংকের মাধ্যমে এসেছে ৭৮ লাখ ৪০ হাজার ডলার।

বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বিভিন্ন দেশে থাকা সোয়া কোটি বাংলাদেশির পাঠানো এই অর্থ। দেশের জিডিপিতে সব মিলিয়ে রেমিটেন্সের অবদান ১২ শতাংশের মতো।

বৈধ পথে রেমিটেন্সের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় ২০১৯ সালের ১ জুলাই থেকে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে ২ শতাংশ হারে প্রণোদনা দেওয়ার ঘোষণা দেয় সরকার। চলতি বছরের জানুয়ারি থেকে প্রণোদনা বাড়িয়ে ২ দশমিক ৫০ শতাংশ করা হয়। প্রবাসীরা এখন ১০০ টাকা দেশে পাঠালে আড়াই টাকা প্রণোদনা পাচ্ছেন।

আর আসন্ন ২৩২২-২৩ অর্থবছরের বাজেটে প্রণোদনা বাড়িয়ে ৩ শতাংশ করা হলে, আগামী ১ জুলাই থেকে ১০০ টাকা দেশে পাঠালে ৩ টাকা প্রণোদনা পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *